অনলাইন কার্টুন প্রদর্শনী ২০২১

অনলাইন কার্টুন প্রদর্শনী ২০২১

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পুর্তি উপলক্ষ্যে বাংলাদেশ কার্টুনিস্ট এসোসিয়েশন একটি অনলাইন কার্টুন প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে। এই প্রদর্শনীতে স্বাধীনতার পর থেকে বিভিন্ন সরকারের আমলে পত্রপত্রিকায় প্রকাশিত বাছাইকৃত রাজনৈতিক কার্টু্ন স্থান পাবে। প্রদর্শনীর মূল থিম হল- বাংলাদেশের কার্টুনিস্টদের চোখে গত ৫০ বছরে রাজনৈতিক পরিস্থিতির পটপরিবর্তন, এবং বাক-স্বাধীনতা।

এই আয়োজনে অংশ নেবার জন্য বিভিন্ন সময়ে পত্রপত্রিকায় প্রকাশিত আপনার আঁকা রাজনৈতিক কার্টুন পাঠানোর অনুরোধ করা হচ্ছে। কার্টুন জমা হবার পর প্রতি অংশগ্রহণকারীর সর্বোচ্চ পাঁচটি কার্টুন বাছাই করে প্রদর্শনীতে রাখা হবে। কার্টুন নির্বাচনে/ পাঠানোতে যা মাথায় রাখতে হবে- প্রতি সরকারের আমলের সর্বোচ্চ তিনটা কাজ (একই দল পর পর ক্ষমতায় থাকলে প্রতি টার্ম আলাদা বিবেচিত হবে। যেমন- গত তিন বার আওয়ামী লীগ টানা ক্ষমতায় আছে, সেক্ষেত্রেও এই পুরো সময়ে তিনবার সরকার গঠন হওয়ায় তিন আমলের সর্বোচ্চ তিনটি করে কাজ দেয়া যাবে) জমা দেয়া যাবে, যা- ১. পত্রপত্রিকায় প্রকাশিত; ২. রাজনৈতিক স্যাটায়ার হিসেবে সাহসী বলে মনে করেন; ৩. আপনার বেস্ট কাজ বলে মনে করেন; ৪. কোন কাজটা কত তারিখে কোথায় প্রকাশিত ও কী বিষয় নিয়ে আঁকা সেটা ক্যাপশনে এভাবে লিখুন- (নিচে নমুনা দেয়া হল)

নির্বাচন কমিশনের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা চলছে- মাহবুব তালুকদারের বক্তব্যের বিপক্ষে প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদা। ৩ মার্চ, ডেইলি নিউ এইজে প্রকাশিত।
রাজনৈতিক ব্যক্তির ক্যারিকেচার করা কার্টুনই হতে হবে এমন না, অন্যান্য রাজনৈতিক যে কোন বিষয় নিয়ে করা কাজও দেয়া যাবে। যেমন দ্রব্যমূল্য, নির্বাচন নিয়ে নৈরাজ্য ইত্যাদি। তবে সর্বোচ্চ ভাল রেজোলিউশনে পাঠানোর অনুরোধ করা হচ্ছে। ইমেইল করুন This email address is being protected from spambots. You need JavaScript enabled to view it. এ। প্রদর্শনীর সময় ও বিস্তারিত পরবর্তীতে জানানো হবে।
মিটিঙের একটি মুহূর্ত